রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

চট্টগ্রামে এইচএসসিতে অংশ নিচ্ছেন ১ লাখ ৬ হাজার শিক্ষার্থী

ভয়েস নিউজ ডেস্ক:

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন এক লাখ ছয় হাজার ৩৪ জন শিক্ষার্থী। গত বছর ২০২৩ সালে পরীক্ষার্থী ছিলেন এক লাখ দুই হাজার ৪৬৮ জন। হিসাবে গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে প্রায় সাড়ে তিন হাজার। আগামী ৩০ জুন থেকে পরীক্ষা শুরু হবে। এবার ২৮৭টি কলেজ থেকে ১১৫টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (২৬ জুন) বিকালে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এএমএম মুজিবুর রহমান এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৩ হাজার ৫৩২ জন। এর মধ্যে ছাত্র ১১ হাজার ৪২৬ জন এবং ছাত্রী ১২ হাজার ১০৬ জন। মানবিক বিভাগে ৪৬ হাজার ২৭৩ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৩১৭ জন এবং ছাত্রী ২৭ হাজার তিন জন। ব্যবসা শিক্ষা বিভাগে ৩৬ হাজার ২২৫ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৫৮৯ জন এবং ছাত্রী ১৭ হাজার ৬৩৬ জন এবং গার্হস্থ্য বিভাগ থেকে চার জন ছাত্রী এই পরীক্ষায় অংশ নিচ্ছেন।’

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্র জানায়, এই শিক্ষা বোর্ড থেকে এবার চট্টগ্রামে ৬৯টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৭৬ হাজার ১৭৯ জন। কক্সবাজারে ১৮টি কেন্দ্রে সাত হাজার ৮৮৯ জন। রাঙামাটিতে ১০টি কেন্দ্রে তিন হাজার একজন। খাগড়াছড়িতে ১০টি কেন্দ্রে তিন হাজার ৫৬১ জন এবং বান্দরবানে আট কেন্দ্রে দুই হাজার ৪৭ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

পরীক্ষা নিয়ন্ত্রক মুজিবুর রহমান বলেন, ‘পরীক্ষার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে তদারকির জন্য ২৮টি সাধারণ ভিজিল্যান্স টিম ও ১০টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে।’

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION